তথ্য-প্রযুক্তি

অ্যান্ড্রয়েডে স্যাটেলাইটের মাধ্যমে বার্তা পাঠানোর সুযোগ চালু করছে গুগল, তবে…

স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোন থেকে জরুরি বিপদবার্তা পাঠানোর জন্য দীর্ঘদিন ধরেই কাজ করছে গুগল। আর তাই বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ সুবিধা ব্যবহারের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। অবশেষে গুগল জানিয়েছে, এ বছরের মধ্যেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোন থেকে বিপদবার্তা পাঠানোর সুযোগ চালু হবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ‘পিক্সেল ৯’ সিরিজের স্মার্টফোন ব্যবহারকারীরা স্যাটেলাইটের মাধ্যমে বিপদবার্তা পাঠানোর সুযোগ পাবেন।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে স্যাটেলাইটের মাধ্যমে বার্তা পাঠানোর সুযোগ চালু হলে মোবাইল বা ইন্টারনেট নেটওয়ার্ক না থাকলেও অন্যদের বার্তা পাঠানো যাবে। এ জন্য ব্যবহার করা হবে জারমিন ও স্কাইলো প্রতিষ্ঠানের প্রযুক্তিসুবিধা। ফলে যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য দেশে স্যাটেলাইটের মাধ্যমে বিপদবার্তা পাঠানোর সুযোগ চালু হতে বেশ দেরি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০২২ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্র ও কানাডার নির্দিষ্ট অঞ্চলে ইমার্জেন্সি এসওএস সুবিধা চালু করে অ্যাপল। এ সুবিধা কাজে লাগিয়ে আইফোন ১৪ থেকে পরবর্তী সংস্করণের আইফোন ব্যবহারকারীরা স্যাটেলাইটের মাধ্যমে জরুরি বিপদবার্তা পাঠাতে পারেন। এরই মধ্যে কয়েকজন আইফোন ব্যবহারকারীর জীবন বাঁচাতে সাহায্য করেছে অ্যাপলের ইমার্জেন্সি এসওএস সুবিধা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply