বিনোদন

সরকারের ভাবনার পরিবর্তন দরকার : মামুনুর রশীদ

মনির হোসেন মিন্টু, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (২ আগস্ট ২০২৪) : কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে দেশের নাট্যজগতের অন্যতম ব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেছেন, ‘আমি মনে করি সর্বস্তরে সংলাপে বসা উচিত। দেখুন, তরুণরা একরকম করে ভাবছে। আমরা একরকম ভাবনা ভাবছি। রাজনৈতিক নেতারা একরকম ভাবছেন। সরকার ভাবছে একরকম। সরকারের ভাবনার পরিবর্তন দরকার।’

দেশের চলমান পরিস্থিতি নিয়ে সম্প্রতি একটি ইংরেজি জাতীয় দৈনিককে তিনি এসব কথা বলেন।

মামুনুর রশীদের মঞ্চ নাটকেও অবদান অনেক। দেশ-বিদেশে তার লেখা ও নির্দেশিত মঞ্চ নাটক ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। নাট্যপরিচালক ও অভিনেতা হিসেবেও তিনি সমাদৃত। যে কোনো গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে দেখা গেছে তাকে। একুশে পদকপ্রাপ্ত গুণী এই শিল্পী আজও অভিনয় ও পরিচালনায় সরব। পাশাপাশি তিনি কলামও লিখছেন দীর্ঘ দিন ধরে।

মামুনুর রশীদ বলেন, আমি মনে করি সর্বস্তরে সংলাপে বসা উচিত। দেখুন, তরুণরা একরকম করে ভাবছে। আমরা একরকম ভাবনা ভাবছি। রাজনৈতিক নেতারা একরকম ভাবছেন। সরকার ভাবছে একরকম। সরকারের ভাবনার পরিবর্তন দরকার। যেভাবে চলছে, এভাবে ভাবলে হবে না। সেজন্য সংকট দূর করার জন্য দ্রুত সরকারের উচিত সংলাপে বসা উচিত। আলোচনার টেবিলেই সব সমাধান করা দরকার।

নিহতদের বিষয়ে গঠিত বিচার বিভাগের কাছে আপনার প্রত্যাশা কী, জানতে চাইলে তিনি বলেন, বিচার বিভাগের তদন্ত যেন সঠিকভাবে হয়। এটা সব মানুষের প্রত্যাশা, আমারও।

Leave a Reply